একটু মৃদু হাসি
- শেখ মাফিজুল ইসলাম ২৭-০৪-২০২৪

একটু মৃদু হাসির তো কোন দাম লাগেনা;
ভিক্ষে ক’রে, ধার ক’রে কিম্বা চুরি ক’রে
পাওয়া যায় না এ-হাসি।
এ-হাসি হেসে কেউ দেউলিয়া হয় না,
অঢেল টাকার মূল্যেও কেনা যায় না;

হাসি পরিবারে আনে সুখ,
ব্যবসায়ীর মুখে এক টুকরো হাসি
সদিচ্ছার সুস্থ বাতাবরণ তৈরী করে।

হাসি বন্ধুত্বের নিশ্চিত স্বাক্ষর,
পরিশ্রান্তের বিশ্রাম, হতাশাগ্রস্থের মনে
খুশির ঝিলিক; ব্যথিতের মনে ব্যথার
প্রলেপ। বিপত্তির শ্রেষ্ঠ প্রতিষেধক। যে-হাসি
সদিচ্ছায় না-দিলে জোর করে আদায় করা যায় না।

সারাদিন হাড়-ভাঙ্গা খাঁটুনির পর পরিচিত মানুষটি
হয়তো হাসতে ভুলে গেছে, তুমি ভুলো না।
যাদের সহানুভূতি দেখাবার কেউ নেই
তাদের মৃদু হাসি দিয়ে সম্ভাষণ করো;
যে-হাসি হৃদয় থেকে উৎসারিত। এক পলকের
সেই মৃদু হাসি হয়তো অম্লান থাকবে চিরকাল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।